Seo tips

আপনার ল্যাপটপের চার্জ হচ্ছে না…? সমাধান নিন এবং Joker Virus সম্পর্কে জানুন এবং ৮টি অ্যাপ ডিলিট করুন।

অনেক সময় দেখবেন আমাদের ল্যাপটপটিকে চার্জিং প্লাগে লাগানোর পরেও চার্জ হয়না। মানে চার্জিং হচ্ছে যে তার কোন নোটিফিকেশন নেই। আবার টাস্কবারের ব্যাটারি যে চিহ্ন থাকে ল্যাপটপটি চার্জ হচ্ছে কিনা তাও দেখারনা। এই রকম হলে আপনি হয়তো ভাববেন ল্যাপটপটা মনে হয় শেষ। আবার পকেটে থেকে টাকা খসাতে হবে। কিন্তু আমি আপনাকে বলসি ভয়ের কোন কারণ নেই। এই রকম ঘটনা প্রায় সবার কাছে ঘটে থাকে। এই আপনাকে কি করতে হবে তা আমরা আপনাদের জানিয়ে দিচ্ছি।

সমস্ত কেবিল কানেকশনগুলি চেক করুন

ল্যাপটপ চার্জ না হলে আপনি আজেবাজে চিন্তা না করে। আগে চেক করুন ল্যাপটপ চার্জিং পোর্টে চার্জিং কেবলটি ভালো ভাবে ঢোকানো হয়েছে কিনা। আপনি ওয়াল আউটলেটে কানেকশনটি ঠিকভাবে চেক করুন। আপনি এটিও করতে পারেন সকেটটি পাল্টে দিয়ে অন্য সকেট ব্যবহার করেও দেখতে পারেন।আবার হে আপনি যদি পাওয়ার স্ট্রিপে প্লাগ ইন করে থাকেন তাহলে সরাসরি ওয়ালে কানেক্ট করার চেষ্টা করুন।

পাওয়ারের সাথে কানেক্ট করার আগে ব্যাটারি রিমুভ করুন

রিমুভেবল ব্যাটারি ক্ষেত্রে প্রযোজ্য এটি। ব্যাটারি ভালো ভাবে কাজ করছে কিনা তা জানার জন্য ব্যাটারিটি ল্যাপটপ থেকে খুলে ফেলুন। ব্যাটারি খুলার আগে ডিভাইসটি বন্ধ করে নিন এবং অন্যান্য অ্যাক্সেসরিজগুলিও রিমুভ করুন। ব্যাটারি রিমুভ করে ল্যাপটপে থাকা অবশিষ্ট চার্জ ক্লিন করার জন্য পাওয়ার বাটনটি হোল্ড করে রাখুন কিছুক্ষণ। এবার চার্জারটি কানেক্ট করুন এবং টার্ন অন করার চেষ্টা করুন।

এবার যদি সাধারণ ভাবে কাজ করে তাহলে সমস্যা ব্যাটারিতেই রয়েছে বলে ধরে নিতে হবে।ব্যাটারি কম্পার্টমেন্টটিকে সর্বদা পরিষ্কার রাখবেন এবং অন্যান্য কোন মেটেরিয়াল ল্যাপটপের মধ্যে প্রবেশ না করতে পারে সেদিকেও লক্ষ রাখুন। এবার যথাযথভাবে ব্যাটারিটিকে আবার ল্যাপটপে সেট করুন। যদি এই প্রক্রিয়াতে ব্যাটারির সমস্যার সমাধান না হয়। তাহলে ধরে নিতে হবে যে আপনার ল্যাপটপের ব্যাটারিটি খারাপ হয়ে গেছে এবং সেটি রিপ্লেস করা প্রয়োজন।

আপনি সঠিক চার্জার এবং পোর্ট ব্যবহার করেছেন কি না তা চেক করে নিন

ব্যাটারি সঠিকভাবে চার্জ হচ্ছে কি না তা ভালোভাবে চেক করতে হবে। চার্জিংয়ের জন্য একটি পোর্ট থাকে তবে বর্তমানে USB-C চার্জার রয়েছে যা USB-C পোর্টগুলির সাথে কানেক্ট করতে সক্ষম। সবগুলো USB-C পোর্ট ঠিকভাবে পাওয়ার হ্যান্ডেল নাও করতে পারে আর হে একটিতে সমস্যা হলে অন্যটি দেখতে পারেন। USB -C ইউজ করে থাকলে সবগুলো দিয়ে চেষ্টা করুন। কয়েকটি পোর্ট আছে যেগুলো শুধু ডেটা ট্রান্সফারের জন্য ব্যবহার করা যেতে পারে।আর হে চার্জিংয়ের জন্য আপনি অরিজিনাল চার্জার ব্যবহার করতে পারেন।কারণ অন্য চার্জারের ক্ষমতা ভিন্ন হতে পারে। সেই চার্জার ইউজ করার জন্য এমনটি হতে যে ধীরগতিতে চার্জ হচ্ছে। যা আপনার ডিভাইসের জন্য ক্ষতিকর।

পোর্ট এবং কেবিলে কোনো ড্যামেজ আছে কি না তা দেখুন

আর হে পাওয়ার কর্ডটি সুস্থ, স্বাভাবিক আছে কি না তা চেক করুন। একটি ক্ষতিগ্রস্ত কর্ডের জন্য চার্জিংয়ের সমস্যার সৃষ্টি হতে পারে।কর্ডে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে লক্ষ্য রাখুন। আর এমন কোন চার্জার ব্যবহার করবেন না যা অনেক গরম হয়।

জোকার ভাইরাস দ্বারা প্রভাবিত অ্যান্ড্রয়েড অ্যাপগুলির তালিকা দেখে নিন

জোকার ভাইরাস আবারো ফিরে এসেছে। বর্তমানে বেলজিয়ান পুলিশ সতর্ক করেছে → স্মার্টফোনের অন্যতম আতঙ্ক জোকার ভাইরাস আবার নিজের বিস্তার শুরু করেছে।এমনকি গুগল প্লে স্টোরের মধ্যে থাকা বিভিন্ন অ্যাপের ভিতরে লুকিয়ে নিজদের কাজ চালিয়ে যাচ্ছে। জোকার ভাইরাসের সংক্রমণে থাকা ৮টি অ্যাপ্লিকেশনের সন্ধান দিয়েছে বেলজিয়ান পুলিশ।

ফের ফিরে এসেছে Joker Virus

জোকার ভাইরাসটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের অনুমোদন ছাড়াই বিভিন্ন অ্যাপের প্রিমিয়াম পরিষেবা সাবস্ক্রাইব করতে সক্ষম। বছরের জুন মাসে সর্বপ্রথম এই ভাইরাস সংক্রমণে কিছু অ্যাপের কথা জানা যায়। ইতিমধ্যেই গুগল এই অ্যাপগুলি প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে বলে জানা গেছে। কিন্তু আবার জোকার ভাইরাসে সংক্রামিত ৮টি অ্যাপ প্লে স্টোরে খুঁজে পেয়েছে বেলজিয়ান পুলিশ। তাই আপনিও যদি নিচের অ্যাপগুলি ডিভাইসে ইন্সটল রাখেন, তাহলে সেগুলিকে এখনই ডিলিট করুন…

জোকার ভাইরাস দ্বারা প্রভাবিত অ্যান্ড্রয়েড অ্যাপগুলির তালিকা:

১. Element Scanner,
২. Auxiliary Message,
৩. Fast Magic SMS,
৪. Free CamScanner,
৫. Travel Wallpapers,
৬. Super Message,
৭. Super SMS,
৮. Go Messages.

এই প্রসঙ্গে বলে রাখি, ২০১৭ সালে জোকার নামক ম্যালওয়্যারের কথা প্রথম সামনে আসে। এই ম্যালওয়্যার ইউজারের অনুমতি ছাড়াই বিভিন্ন অ্যাপের সাবস্ক্রিপশন নেয় এবং ব্যাংক থেকে অর্থ খালি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button