Android Review

বাংলাদেশের তৈরি অস্থির পাঁচটি জনপ্রিয় মোবাইল অ্যাপ। যা আপনার দৈনন্দিন জীবনকে অনেক সহজ করে তুলবে।

Hlw বন্ধুরা সবাই কেমন আছেন…? আশা করি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে আমিও ভালো আছি।তো আজকে আমি আপনার মাঝে বাংলাদেশ তৈরি এমন পাঁচটি জনপ্রিয় অ্যাপ নিয়ে কথা বলবো যেগুলো ফিচার অনেক সুন্দর। আমরা হয়তোবা বাংলাদেশর তৈরি অ্যাপের নাম শুনলেই আমাদের মনে হয় অ্যাপটি তেমন ভালো হবেনা। কিন্তু বর্তমানে বাংলাদেশের তৈরি অ্যাপ গুলো অনেক ভালো।

আপনি যদি ব্যবহার না করেন তাহলে বুঝতেই পারবেন না। বাংলাদেশের এখন এমন অবস্থা হয়ে গেছে যে বাংলাদেশের তৈরি জিনিসের নাম শুনলেই মনে হয় জিনিসটা ভালো হবে না। আসলে কিন্তু তা না। বাংলাদেশের অ্যাপ ডেভলপারাও কিন্তু বেশ ভালো উন্নত মানে অ্যাপ তৈরি করে অনেক টাকা ইনকাম করছে। আজকে যে পাঁচটি জনপ্রিয় অ্যাপের কথা বলবো সেগুলো আমাদের দৈনন্দিন জীবনে অনেক কাজে লাগবে।

এই আর্টিকেল থেকে আমরা যা যা জানতে পারবো

Shapla

শাপলা নাম শুনেই আমার ফুল নিয়ে চিন্তা করবেন না কারণ আমরা আজকে অ্যাপ নিয়ে কথা বলবো ফুল নিয়ে নয়। আসলে শাপলা একটি অ্যাপের নাম। এই অ্যাপের মাধ্যমে আপনি সারা বাংলাদেশের সকল খবর দেখতে এবং পড়তে পারবেন। আপনি হয়তো মনে করবেন খবর পড়ার জন্য তো আর কত অ্যাপ রয়েছে তাহলে শাপলা কেন ব্যবহারব করবো।

আসলে এই অ্যাপটি মামুলি কোন নিউজ অ্যাপ নয়। এটি অন্য কোন নিউজ অ্যাপের মতো নয়। এটি একটি ক্লিয়ার নিউজ অ্যাপ। এখানে আপনি নিউজ পড়ার সময় কোন অ্যাড আসবেনা। আপনি যখনি অ্যাপের ভিতর ঢুকবেন তখনি আপনার সামনে টপ নিউজ গুলো দেখাবে। আর সেই নিউজ গুলোতে কোন অ্যাড দেখতে পারবেন না একদম ক্লিন একটি নিউজ অ্যাপ।

আমার সবচেয়ে বেশি ভালো লেগেছে এই অ্যাপের ইউজার ইন্টারফেসটা কারণ আপনি চাইলেই এখান থেকে নিউজ শেয়ার করতে পারবেন আর যাকে শেয়ার করবেন সে যখন নিউজ পড়বে তার মোবাইলেও কোন অ্যাড দেখাবেনা। আপনি যে নিউজ গুলো বেশি পছন্দ করেন সেই নিউজ গুলোতে লাভ দিয়ে রাখলে পরবর্তীতে সেই রিলেটেড নিউজ গুলো আপনাকে বেশি দেখাবে।

Bongo Scanner

জুবায়ের হোসেন নাম হয়তো অনেকে শুনেছেন। তিনি বাংলাদেশ একজন অ্যাপ ডেভলপার। তিনি বাংলাদেশ অনেক অ্যাপ তৈরি করেছেন। তিনি এই Bongo Scanner অ্যাপটি তৈরি করেছেন। আমাদের এমন অনেক সিচুয়েশন আসে যখন অনেক বড় কোন লেখা কাগজ দেখে লিখতে হয়। যেটা অনেক কষ্টের একটি কাজ। তো এই কষ্টের কাজটা সহজ করে দিয়েছে Bongo Scanner

এই অ্যাপটির মাধ্যমে আপনি অনেক বড় লেখা মুহূর্তের মধ্যেই আপনার মোবাইলে লিখে ফেলতে পারবেন এবং লিখা গুলো চাইলে Text Version এ সেভ করে রাখতে পারেন। সেইম ভাবে আপনার যদি কোন পিডিএফ ফাইল থাকে আর সেটার ভিতরে অনেক ফটো যেগুলোতে লেখা আছে। আপনি চাইলে ফটোর ভিতর লেখা গুলো Text করতে পারেন। এই অ্যাপটিতে ৯২টি ভাষা রয়েছে যেগুলোতে আপনি যেকোনো লেখা Translated করতে পারেন।

এই অ্যাপটির একটি সমস্যা হচ্ছে এই অ্যাপটি সম্পন্ন ফীতে ব্যবহার করতে পারবেন না। এটি ব্যবহার করার জন্য কিছু ক্রেডিট লাগবে যেগুলো আপনি কিনতে পারেন বা আপনার বন্ধুদের আমন্ত্রণ করে ক্রেডিট আর্ন করতে পারেন। অথবা কিছু অ্যাড আছে অ্যাপের মধ্যে যেগুলো দেখে আপনি ক্রেডিট আর্ন করতে পারেন। প্রতি স্কেনে একটি করে ক্রেডিট খরচ হবে এবং অ্যাপে যখন একাউন্ট খুলবেন তখন ১০টি ক্রেডিট ফীতে পাবেন।

Message Alarm

অ্যাপটির নাম দেখেই অনেকে বুঝতে পেরেছেন আসলে এটি কিসের অ্যাপ। এটি একটি মেসেজ অ্যার্লাম অ্যাপ। আমাদের মাঝে অনেক মানুষ আছে যারা সবসময় বিভিন্ন কাজে প্রচুর ব্যস্ত থাকে। যার কারণে মোবাইল কি মেসেজ আসলো চেক করার সময় হয়না। তারা এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। এই অ্যাপটিতে যখন কোন মেসেজ আসে যতক্ষণ না পর্যন্ত আপনি অ্যাপটি অপেন না করছেন ততক্ষণ অ্যাপটি অ্যার্লাম দিতেই থাকবে।

ধরেন আপনি একজন Freelancer এখন ফাইভের কেউ একজন নক দিল এখন আপনি যদি তার সাথে তারাতাড়ি কথা বলতে পারেন তাহলে আপনি কাজটি পেতে পারেন আর যদি দেরিতে চেক করেন তাহলে দেখবেন যে নক দিয়েছে সে চলে গেছে। এর বাইরে আপনাকে আপনার বস মেসেজ দিতে পারে যেটা সময় মতো দেখা খুবি গুরুত্বপূর্ণ।

সেই ক্ষেত্রে এই অ্যাপটি অনেক কাজে দিবে। আপনি এখানে নিদিষ্ট করে কিছু অ্যাপ সেট করে নিতে পারবেন। আরেকটি কথা এই অ্যাপটিতে আপনি ফীতে তিনটি অ্যাপ এড করে রাখতে পারবেন আর তিনটির বেশি এড করতে চাইলে আপনাকে Premium subscription যেটা আছে সেটা কিনতে হবে।

Thief Guard

আমাদের স্মার্টফোন অনেক সময় চুরি হয়ে যায়। চুরি হওয়ার হাত থেকে বাঁচানোয় জন্য আপনি এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। কারণ বাংলাদেশে প্রচুর পরিমানে ফোন চুরি হয়। তার জন্য এই অ্যাপটি অনেক হেল্প ফলো হতে পারে। আপনি ফোনটি যদি আপনার কাছে মূল্যবান মনে হয় বা আপনার ফোনে যদি গুরুত্বপূর্ণ তথ্য থাকে তাহলে আপনি এই অ্যাপটি ব্যবহার করতে পারেন।

এই অ্যাপটিতে অসাম অসাম সব ফিচার রয়েছে যেমন ধরেন কেউ যদি আপনার পকেট থেকে ফোন নিতে চায় তাহলে অ্যার্লাম দিবে আবার কেউ যদি লক খুলতে চায় তাহলে অ্যার্লাম দিবে এবং ফোন চার্জ থেকে কেউ খুলতে চাইলে অ্যার্লাম দিবে।পাশাপাশি আপনার ফোনে Power off করতে পারবেন না, ট্রেক করতে পারবেন,ফোনের সিম পরিবর্তন করলে সেটাও আপনি জানতে পারবেন।

এরকম আরো অনেক অনেক অপশন রয়েছে ফোন চুরির হাত থেকে বাঁচানোর জন্য। এই অ্যাপটি কিন্তু ফী না আপনাকে এটি টাকা দিয়ে কিনতে হবে আর এই অ্যাপটি Google Play Store এ পাবেন না কারণ এই অ্যাপের মধ্যে আপনাকে অনেক পারমিশন দিতে হবে মানে সবকিছু পারমিট দিতে হবে এই জন্য Play Store এ Available না। এই অ্যাপটি আপনি তাদের Official site এ পাবেন।

DocTime

আপনি হয়তো এই অ্যাপটি নাম শুনে থাকবেন। আমি Suggested করবো আপনি এই অ্যাপটি আপনার ফোনে রাখবেন। কারণ যেকোনো সময় আপনার পরিবার বা আপনি অসুস্থ হতে পারেন। এই সময় আপনি এই অ্যাপের মাধ্যমে সরাসরি ভালো ভালো ডাক্তারদের সাথে কথা বলে সমাধান নিতে পারেন খুব অল্প কিছু টাকার। আপনি যখনি ডোকবেন তখনি দেখবেন কেউনা কেউ Active রয়েছে। আর বর্তমানে টেলিমেডিসিন এতোটাই জনপ্রিয় হয়েছে না ব্যবহার করলে বুঝতেই পারবেন না।

এই ছিল আমাদের বাংলাদেশের তৈরি পাঁচটি জনপ্রিয় অ্যাপ। আশা করি এই অ্যাপ গুলো ব্যবহার করে অনেক উপকৃত হবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button