Uncategorized

Domain – Hosting কী? ওয়েব সাইট বানাতে কি কি লাগে?

হ্যালো বন্ধুরা আশা করি সকলে ভালো আছেন। আপনাকে TechTunar.com এ আমার পক্ষ থেকে আবারো স্বাগতম।

আপনার জানেন TechTunar.com এ প্রতিদিন আপনারা পেয়ে চলেছেম নতুন নতুন ট্রিকস ও টিপস। আর আজকে আপনাদের সাথে আরো একটি টিপস নিয়ে হাজির হয়ে গেলাম আমি মেহেদী হাসান স্বাধীন

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি যে গুলো চলুন তা এক নজরে দেখে নেওয়া যাকঃ

1. একটি সাইট বানাতে কি কি লাগে?
2. Domain – Hosting কী?
3. একটি সাইটে এডসেন্স পাওয়ার শর্ত কী?

তো বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে এই ৩ টি বিষয় নিয়েই টিপস শেয়ার করতে চলেছি। তো চলুন আর দেরি না করে পোস্ট শুরু করা যাক।

একটি সাইট বানাতে কি কি লাগে?

একটি ভালো ওয়েব সাইট বানাতে অনেক কিছু প্রয়োজনীয় জিনিস দরকার হয় আর সেগুলোর মধ্য সব থেকে বড় যেটা দরকার সেটা হলো দক্ষতা। আপনি যদি একটি ওয়েবসাইট বানিয়ে টাকা ইনকাম করতে চান তাহলে আমি বলবো আপনি, Wapkiz, Wapka, Waphosts, Wapaxo, Wapzak এর মতো সাইটের পেছনে না থেকে কিছু টাকা ব্যয় করে ওয়ার্ডপ্রেস এ চলে আসুন। ওয়ার্ডপ্রেস এ যদি আপনি একবার কাজ শুরু করেন, তাহলে আপনি কখনো ঠকবেন না। ওয়ার্ডপ্রেস এ এসে আপনি শুধু একটি সাইট বানান, ডোমেইন – হোস্টিং লাগান, এবং ১৫ – ৩০ টি পোস্ট করুন, আর এডসেন্স এর আবেদন করুন। আপনার পোস্ট ও সাইট যদি এডসেন্স কোম্পানির ভালো লাগে তাহলে আপনি এডসেন্স পাবেন আর এডসেন্স পেয়ে গেলে আপনি ওয়ার্ডপ্রেস এ এসে যত টাকা ব্যয় করেছিলেন তার থেকে ১০ গুণ টাকা বেশি পাবেন।

তো যাই হোক একটু বেশি কথা বলে ফেললাম, তো চলুন এবার দেখে নেওয়া যাক একটি সাইট বানাতে কি কি দরকার।

১. প্রথমেই যেটা লাগবে আপনার সেটা হলো সাইট বানানোর দক্ষতা। আর সেটা না থাকলে একটু সমস্যা হবে, তবে আপনি চাইলে অন্য যে কাউকে দিয়ে সাইট ডিজাইন করে নিতে পারেন। তবে সে ক্ষেত্রে যাকে দিয়ে ডিজাইন করাবেন, সে আপনার বিশ্বস্ত হতে হবে। না হলে পরে সমস্যায় পড়তে পারেন।

২. দ্বিতীয়ত যেটা দরকার সেটা হলো টাকা। মনে রাখবেন টাকা ছাড়া আপনি ওয়ার্ডপ্রেস এ কিছুই করতে পারবেন না। আপনি ২০০ থেকে ১০০০+ টাকা দিয়ে সাইট বানাতে পারবেন। এই টাকা গুলো আপনাকে সাইটের জন্য ডোমেইন – হোস্টিং কেনার জন্যই লাগবে।

৩. তৃতীয়ত যে টা লাগবে সেটা হলো একটি ডোমেইন এবং ১ জিবি থেকে ২ জিবি + ওয়েব হোস্টিং ।

এই ৩ টি জিনিস যদি আপনার কাছে থাকে তাহলে একটি ওয়েব সাইট বানানো আপনার কাছে কোনো ব্যাপার ই না।

Domain – Hosting কী?

অনেকেই নতুন আছেন, যারা বুঝেন না যে ডোমেইন হোস্টিং আসলে কি? তো আপনারদের বোঝার সুবিধার জন্য আমি এই টপিক টিও এখানে রেখেছি। তো চলুন জেনে নেওয়া যা, ডোমেইন এবং হোস্টিং কি?

Domain কী?

ডোমেইন হলো একটি ওয়েব সাইটের নাম এর পরের একটি স্বতন্ত্র নাম। ডোমেইন ২ ধরনের হয়ে থাকে, ১. ফ্রি ডোমেইন, ২. পেইড ডোমেইন।

Free Domain

ml, ga, gq, tk, cf, se.ke (sub domain) এগুলো হলো ফ্রি ডোমেইন। এছাড়া আর কোনো ফ্রি ডোমেইন নেই। এই ডোমেইন গুলো আপনারা ফ্রিতে পেতে যাবেন। কিন্তু এগুলো দিয়ে আপনার কোনো লাভ হবে না। এডসেন্স কোম্পানি ফ্রি ডোমেইন এলাও করে না।

com/ xyz / info/ net ইত্যাদি হলো পেইড ডোমেইন। এগুলোর একেকটি র দাম একেক রকম। এগুলো যদি আপনি আপনার সাইটে ব্যবহার করেন এবং এডসেন্স এর সকল শর্ত মানেন তাহলে আপনি ১০০% এডসেন্স পাবেন।

Hosting কী?

ইন্টারনেটের বা সাইটের সকল তথ্য যে সার্ভারে রাখা হয় তাকে ওয়েব হোস্টিং বলে। ডোমেইন ও ওয়েব হোস্টিং ছাড়া আপনি কখনো কোনো সাইট বানাতে পারবেন না। একটি সাইট বানাতে হলে আপনাকে একটি ডোমেইন ও হোস্টিং এর দরকার পড়বেই। কেনো দরকার পড়বে সেট নিয়ে আমি একটি ধারন দেই আপনাদের।

আপনার কাছে একটি স্মার্ট ফোন আছে, কিন্তু ফোনের স্টোরেজ নেই। এখন কি আপনি আপনার ফোনে কোনো কাজ করতে পারবেন? আবার আপনার কাছে ফোনের স্টোরেজ এর আছে, কিন্তু ফোন নেই, তাহলে এটা কোনো কাজের? নিশ্চই আপনার উত্তরঃ না।

ঠিক সেই ভাবে ডোমেইন হলো আপনার ফোন এবং হোস্টিং হলো স্টোরেজ। এখান থেকে একটি জিনিস ও যদি অপুর্ণ থাকে তাহলে অন্য টি কোনো কাজের না।

আশা করি বুঝতে পেরেছেন।

Adsense এর শর্ত

এই শর্ত গুলো না মানলে আপনি কখনো এডসেন্স পাবেন না। তাই আপনার যদি একটি ওয়ার্ডপ্রেস সাইট থেকে থাকে তাহলে অবশ্যই শর্ত গুলো দেখে নিন। এখনের একটিও আমার মন গড়া শর্ত নয়। এগুলো এডসেন্স থেকে দেওয়া শর্তঃ

১। আপনার সাইট কপি পোস্ট করা যাবে না। পোস্ট ৯০% ইউনিক থাকতে হবে। তবে চেষ্টা করবেন ১০০% ই ইউনিক করা। এটা বড় কোনো বিষয় নয়।
২। পোস্টের মাঝে বেশি ছবি বা স্ক্রিনশর্ট দিবেন না। এতে পোস্ট ভ্যালু কমে যায়। সর্বোচ্চ ৬-৭ টি দিবেন।
৩। পেইড ডোমেইন এবং পেইড হোস্টিং লাগবেই। এটা ছাড়া হবে না।
৪। সাইটে কোনো রাজনৈতিক বিষয় বা ১৮+ কন্টেন্ট থাকা যাবে না।
৫। পোস্ট সব সময় বড় রাখার চেষ্টা করবেন। কমপক্ষে ৫০০ ওয়ার্ড হলে ভালো হয়। আর বড় এর দিক দিয়ে যত পারেন বড় করবেন সমস্যা নাই।
৬। সাইট সুন্দর ভাবে ডিজাইন থাকা লাগবে। সাইটে হাবি জাবি কোনো ৩য় পার্টি এর এড কোড বসাবেন না।

এছাড়াও আরো কিছু ছোট ছোট শর্ত আছে যা আপনারা এডসেন্স নিয়ে কাজ করলেই বুঝতে পারবেন।

তো পোস্ট টি কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button